Study Immunology In Germany

অনেকের স্বপ্ন ইমিউনোলজি পড়ার। সবচেয়ে সেরা হয়তো না, কিন্তু ইউনিভার্সিটি অফ বনের ইমিউনোলজি যথেস্ট নাম করা। অনেক গ্রাউন্ডব্রেকিং রিসার্চও করছে তারা। সো যদি ইউনিভার্সিটি অফ বনে ইমিউনোলজি পড়তে চাই? কিভাবে?

ইউনিভার্সিটি অফ বনে ইমিউনোলজি পড়ানো হয় ইউরোপীয়ান একটি নেটওয়ার্কের আন্ডারে, যেটার নাম ইমিউনোসেন্স। যেখানে আসলেই কাজ করার সুযোগ আছে। জার্মানীর প্রথম সুবিধা, এখানে এডুকেশন ফ্রি। সো একটা সেমিস্টার টিকেট কিনতে হয় যেটা দিয়ে ট্রান্সপোর্ট এর কাজ হয়ে যায়। এখন এটা ডাড (DAAD) এর আন্ডারে না, সো লিভিং কস্ট পাওয়া যায়না। বাট একটা স্টাইপেন্ডের ব্যবস্থা আছে শুনেছি যেখানে আপটু ৩০০ ইউরো পাওয়া যায়। পার্ট টাইম জব করার সময় পাওয়া যাবে বলে মনে হয়না। সো ১ বছরের লিভিং কস্ট নিয়ে যেতে হবে। কোন RA or TA শীপ বা অন্য কোন ফান্ডিং আছে কিনা জানি না।

এপ্লাই করার সময় ওরা জানতে চায় বায়োস্ট্যাট বা রিসার্চ মেথডে অরিয়েন্টেশন আছে কিনা। আমার যেহেতু পাবলিক হেলথে মাস্টার্স ছিলো সো আমি সেটাই দেখিয়েছিলাম। আমাদের কম মেড থেকে দেখানো যায় কিনা আমি জানি না। এপ্লাই করার পর প্রাইমারী স্ক্রিনিং শেষে ওরা মেইলে জানায় এক্সাম নিবে। আমি জানালাম, দেশে হলে দিতে পারি। গ্যাটে ইন্সটিটিউটে এক্সাম হয়। ১০০ মার্কের রিটেন এক্সাম। ৫৪টা প্রশ্ন থাকে। ইমিউনোলজি, বেসিক কেমিস্ট্রি, আইকিউ, বায়োলজি এসব থেকে। কিছু প্রশ্ন যেমন ইজি, কিছু ছিল ভয়ানক। যেমন যদি একটি RBC প্রতি সেকেন্ডে ২ মিমি যায়, ১ বছরে কতোটা পথ যায় ( অপশন ছিলো, ক্যালকুলেটর নেই). যাহোক, ফ্লো সাইটোমেট্রি থেকে ৩টা প্রশ্ন ছিলো। পরীক্ষার জন্য আমি লেঞ্জের রিভিউ অফ মাইক্রোবায়োলজি পড়েছি। অনেক কমন পড়েছিলো।

রিটেন পার হয়ে গেলাম। ভাইভার ডেট দিলো। বরগুনাতে কোনরকম নেটে ঢুকে স্কাইপেতে ভাইভা দিলাম। একজন জার্মান প্রফেসর, একজন কোরিয়ান। জার্মান প্রফেসরের ইংলিশ খুব ভালো ছিলো। উনারা বিভিন্ন বিষয়ে প্রশ্ন করেন। যেমন একটা প্রশ্ন ছিলো, তোমার পাবলিক হেলথে মাস্টার্স আছে, সো পিএইচডি না করে আবার মাস্টার্স কেনো? ইউনি. বন থেকে কি শিখবে আশা করো? কি করতে চাও? ইমিউনোলজি কেনো? তোমার প্যাশন কি? এসব। ১১ মিনিট ভাইবা হলো।

শেষে একটা ফানি প্রশ্ন ছিলো, যে আরেকবার জন্ম নিলে তুমি কে হতে চাও। আমিও ভালো উত্তর দিয়েছিলাম। যাহোক ইট ওয়েন্ট ওয়েল।

রেজাল্ট আসলো, মেইলে প্রথমে লেখা কনগ্রাচুলেশন। আমি এক্সাইটেড হয়ে পড়া শুরু করলাম, ইউ আর এট ওয়েটিং লিস্ট! যেটা আমি জানতাম না, ইউনি. বনে মাত্র ২০ টা সিট। বাট যদি আমি রিটেন ভালো দিতাম আরেকটু, মেবি হয়ে যেতো। ওয়েটিং এ ১০ এর মাঝে থেকেই আমার জার্নি শেষ। যদিও আমার ইউনিভার্সিটি অফ বনের পাবলিক হেলথ প্রোগ্রামে এডমিশন হয়েছিল, সেটা অন্য গল্প। এই গল্প যারা ইমিউনোসাইন্স পড়তে চায় অ্যান্ড আসলেই গ্রাউন্ডব্রেকিং কোন রিসার্চে পার্টিসিপেট করতে চায়, তাদের জন্য।

কোর্স নেম: মেডিকেল ইমিউনোসাইন্স অ্যান্ড ইনফেকশন এট ইউনিভার্সিটি অফ বন।

ডিফিকাল্টি: মোটামুটি

শ্যুড আই গো ফর ইট: ইয়েস, ইফ ইউ হ্যাভ প্যাশন ফর ইমিউনোসাইন্স।

Special thanks to Saikat Roy for finding me a comprehensive review of immunology as I did not have any books and I was working in very distant part of Bangladesh. Later I got Lange. Thanks again buddy.


Dr. Debashis Datta
MBBS (DMC)
Master of Science in Public Health (Instituut voor Tropische Geneeskunde)

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s