How to renew MRP passport (For Bangladeshi)

এইবার দেশে একটু বেশি সময়ের জন্য আসলাম দেখে ভাবলাম এই সুযোগে পাসপোর্টটা নবায়ন করে যাই। যদিও মেয়াদ ছিল আরও নয় মাস। যতটা ভেবেছিলাম, পাসপোর্ট নবায়ন করা তারচেয়ে অনেক সহজ। পাসপোর্ট নবায়নের প্রক্রিয়াটি এখানে শেয়ার করছি, হয়ত কারও কাজে লাগতে পারে।

১। প্রথমে “ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর” এর ওয়েবসাইট (http://www.dip.gov.bd/) থেকে রি-ইস্যু/তথ্য পরিবর্তন/সংশোধন ফর্মটি ডাউনলোড করতে হবে। এটি মাত্র এক পেজের একটি pdf ফর্ম এবং পূরণ করতে ১ মিনিটও লাগে না। এখানে একটি নমুনা পূরণকৃত ফর্মও দেয়া আছে। চাইলে এটা দেখে নিতে পারেন।

২। এরপর টাকা জমা দেয়া। মোট ৬ টি ব্যাংকের যেকোন শাখায় টাকা জমা দেয়া যায়। ব্যাংকগুলো হলঃ
• সোনালী ব্যাংক
• ওয়ান ব্যাংক
• ট্রাস্ট ব্যাংক
• ব্যাংক এশিয়া
• প্রিমিয়ার ব্যাংক
• ঢাকা ব্যাংক।
আমি প্রিমিয়ার ব্যাংকে টাকা জমা দিয়েছিলাম। ব্যাংকে গিয়ে বললেই হবে যে পাসপোর্টের জন্য টাকা জমা দিব। বাকিটুকু উনারাই বলে দিবে। সাধারন ডেলিভারির জন্য ৩৪৫০ টাকা আর জরুরী ডেলিভারির জন্য ৬৯০০ টাকা (ভ্যাটসহ সর্বমোট)।

৩। টাকা জমার রশিদটি পূরণকৃত ফর্মের ওপরে এবং ডানদিকের কোণায় আঠা দিয়ে লাগাতে হবে। স্ট্যাপলার দিয়ে লাগালে উনারা নেয় না। সাথে করে একটি আঠা নিয়ে যাওয়া বুদ্ধিমানে কাজ।

৪। বর্তমান পাসপোর্টের বায়োগ্রাফিক পেজের এক কপি ফটোকপি ফর্মের সাথে সংযুক্ত করে দিতে হবে। That’s it. You are done. কোন কিছু সত্যায়িত করা লাগবে না। কোন ছবিও লাগবে না। জন্মসনদ অথবা জাতীয় পরিচয় পত্রের কপিও লাগবে না। যদিও এক কপি করে সাথে নিয়ে যাওয়া ভাল। ফর্ম জমা দেয়া এবং নতুন পাসপোর্ট রিসিভ করার সময় বর্তমান পাসপোর্ট অবশ্যই সাথে নিয়ে যেতে হবে।

৫। ফর্মটি নিয়ে পাসপোর্ট অফিসে গিয়ে লাইনে দাঁড়িয়ে যাবেন। বাকিটুকু অটোমেটিক হয়ে যাবে। ২/৩ জায়গায় সিল/সাইন নিয়ে ফাইনাল স্টেপ হল বায়োমেট্রিক নেয়া (৪০৫/৪০৬ নম্বর রুম) রি ইস্যুর ক্ষেত্রে আপনি চাইলে আগের ইনফর্মেশন এবং ছবি/সাইন অপরিবর্তিত রাখতে পারেন। এক্ষেত্রে আপনাকে আর ছবি তুলতে হবে না বা ফিংগারপ্রিন্ট/সাইন দিতে হবে না। আর ছবি পরিবর্তন করতে চাইলে আবার ছবি তুলে দিবে। এক্ষেত্রে একটা জিনিস মাথায় রাখবেন। পাসপোর্টের ছবির ক্ষেত্রে সাদা কাপড় পরে ছবি তোলা যায় না। সেক্ষেত্রে কালো অথবা রঙ্গিন কাপড় পড়ে যাওয়া উচিত। বায়োমেট্রিকের পরে আপনাকে একটা স্লিপ দেয়া হবে যাতে আপনার ইনফর্মেশন এবং ডেলভারি ডেট দেয়া থাকবে। ইনফর্মেশন গুলো ওখানেই ভালভাবে চেক করে নিন। কোন কিছু কারেকশন থাকলে সাথে সাথে উনাদের জানান।

আমি সকাল ৯ টায় গিয়েছিলাম এবং সবকিছু শেষ করতে আমার মাত্র দেড় ঘন্টা সময় লেগেছিল। বর্তমান পাসপোর্টে যদি কোন ভ্যালিড ভিসা না থাকে তাহলে ফর্ম জমা দেয়ার দিনই বর্তমান পাসপোর্ট ফুটা করে দিবে। আর যদি ভ্যালিড ভিসা থাকে তাহলে নতুন পাসপোর্ট রিসিভ করার দিন ফুটা করে দিবে। এটা করে বায়মেট্রিকের ঠিক আগের স্টেশনে, ৩০৬/৩০৭ নম্বর কাউন্টারে।

I hope you will find this information useful and would be a help for them who will renew their passport anytime soon. If you have any confusion or further clarification, please feel free to knock me. Have a nice day.


Md Sohel Rana
Biostatistician at Children’s National Medical Center

Former Research assistant at Johns Hopkins Bloomberg School of Public Health

 

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s